মেনু নির্বাচন করুন
Text size A A A
Color C C C C

বাংলাদেশ অশ্বিনী সেবাশ্রম

বাংলাদেশ অশ্বিনী সেবাশ্রম টি ১ একর জমির উপর ১৩৭১ বাংলা সালে প্রতিষ্ঠিত হয়। এটি প্রতিষ্ঠা করে হরিদাস মন্ডল, গঙ্গাধর ঢালী,  গঙ্গাধর গাইন সহ আরো অনেকে । এটি চিতলমারী উপজেলার কলাতলা ইউনিয়নের  গঙ্গাচন্না গ্রামে অবস্থিত। বাংলাদেশ অশ্বিনী সেবাশ্রম বাংলাদেশ ও ভারতে অনেক আশ্রম রয়েছে। বর্তমানে সেবাশ্রমে রয়েছে অশ্বিনী গোসাই এর মূর্তি, নাট মন্দির, ভক্তদের থাকার ৬টি আশ্রম, পুকুর, অশ্বিনী কর্ম জীবনে ছিলেন চাষী পরবর্তীতে আধ্যাতিক জ্ঞানে গুনান্বিত হন। তার রচিত মতুয়া সম্প্রদায়ের শ্রী শ্রী হরি সংগীত একমাত্র মতুয়াদের আধ্যাতিক সংগীত। তার রচিত শ্রী শ্রী হরি সংগীত বিশ্ব কবি রবীন্দ্র নাথ ঠাকুরের নিকট সমাদৃত হয়েছে। উক্ত সংগীতের রচয়িতা শ্রী শ্রী অশ্বিনী গোসাইকে কবি গুরু নিজে ডেকে নিয়ে তার সংগে তার সংগিত সম্পর্কে আলোচনা করেছেন এবং এই সংগতের জন্য তাকে প্রসংশা করেছেন। মতুয়াদের কাছে এবঙ অন্যান্য সংগীতজ্ঞদের নিকট প্রেমিক কবি হিসাবে আক্ষ্যায়িত।


এখানে প্রতি বছর বৈশাখ মাসের ২,৩, এবং ৪ তারিখ পর্যন্ত ধর্মীয় অনুষ্ঠান আলোচনা এবং ভক্তদের মাঝে প্রসাদ ও বস্ত্রাদি বিতরন করা হয়ে থাকে।

 

শ্রাবন মাসের সবশেষ মঙ্গলবারে নাম কীর্ত্তন প্রসাদ বিতরন এবং বুধবার সকালে গঙ্গা শ্রানান হয়ে থাকে।

 

জন্ম : মতুয়া ধর্মের প্রবর্তক শ্রী শ্রী হরিচাদ ঠাকুরের অন্যতম শিষ্য গোলক পাগলের আর্শিবাদে কার্ত্তিক বৈরাগীর ঘরে ১২৮৪ সালের কার্ত্তিক মাসের বুধবার পূর্নিমা তীর্থিতে অশ্বিনী গোস্বাই জন্ম লাভ করেন।

 

মৃত্যু : ১৩৩৩ সালের ৩রা আষাঢ় বুধবার হইধাম ত্যাগ করেন।

 

কিভাবে যাওয়া যায়:

বাগেরহাট থেকে বাসে অথবা মোটর সাইকেলে চড়ে চিতলমারী উপজেলা চিংগড়ী বাজারে পৌছানোর ভ্যান অথবা অন্য কোন মাধ্যমে গঙ্গাচন্না বাংলাদেশ অশ্বিনী সেবাশ্রমে যাওয়া যায়। গোপালগঞ্জ জেলার টুংঙ্গিপাড়া উপজেলা থেকে পাটগাতী খেয়া পার হয়ে বাসে বা মোটর সাইকেলে বা অন্য যে কোন বাহনে চড়ে চিংগড়ী বাজার হয়ে আশ্রম স্থলে পৌছানো যায়। বাগেরহাট থেকে বাসে ভাড়া ৪০/- টাকা, মোটর সাইকেলে ভাড়া ২৫০/-, পাটগাতী থেকে বাসে ভাড়া ৫/-টাকা, মোটর সাইকেলে ৩০/- টাকা। চিংগড়ী বাজার থেকে আশ্রম পর্যন্ত ভ্যান ভাড়া ১০/- টাকা।