মেনু নির্বাচন করুন
Text size A A A
Color C C C C

বাংলাদেশ সেবাশ্রম, গোড়ানালুয়া

বাংলাদেশ সেবাশ্রম টি ১০ একর জমির উপর ১৯৭৯সালে প্রতিষ্ঠিত হয়। এটি প্রতিষ্ঠা করে শ্রীমৎ আচার্য  বিবেকানন্দ গোস্বামী । এটি চিতলমারী উপজেলার শিবপুর ইউনিয়নের গোড়ানালুয়া নামক গ্রামে অবস্থিত। শ্রীমৎ আচার্য  বিবেকানন্দ গোস্বামীর প্রতিষ্ঠিত এরকম বাংলাদেশে আরো ৪৮ সহ ভারতে ৫টি এমন আশ্রম রয়েছে। বর্তমানে সেবাশ্রমে রয়েছে শ্রীমৎ আচার্য  বিবেকানন্দ গোস্বামী এর সমাধী মন্দির, ময়ূর পঙ্খী খচিত সিংহাসন, একটি ঘাট বাধানো পুকুর ও পুরাতন ঘর, শ্রী শ্রী  গোবিন্দ মন্দির, শ্রী কৃষ্ণের কালিয়া দমন, আকর্ষনীয় তুলশী বেদী । শ্রীমৎ আচার্য বিবেকানন্দ গোস্বামী কর্ম জীবনে বরগুনা সরকারি কলেজের ভাইস প্রিন্সিপাল ছিলেন।  জীবনে তিনি দর্শন সহ বাংলা ও সংস্কৃত মোট তিনটি বিষয়ে এম এ ডিগ্রী লাভ করেন।


শ্রীমৎ আচার্য  বিবেকানন্দ গোস্বামী আর্বিভাব ১৯৪০ সালের ভাদ্র মাসের রাধাষ্টমী তীথিতে রোজ মঙ্গলবার এবং মহাপ্রয়াণ ১লা ডিসেম্বর ১৯১০ সাল বুধবার সকাল ৭টা ৩৫ মিনিট। 

 

এখানে প্রতি বছর ফাল্গুন মাসের শ্রীকৃষ্ণের দোল উৎসব অনুষ্ঠান পালন করা হয়। এ সময় ৩দিন ব্যাপী নামযজ্ঞ, ধর্মীয় আলোচনা সভা, ভজনগীতি ও গুরুদেবের মহিমা কীর্ত্তন হয়। এ অনুষ্ঠানে দেশ বিদেশের অগনিত ভক্তের আগমন ঘটে।

কিভাবে যাওয়া যায়:

বাগেরহাট থেকে বাসে অথবা মোটর সাইকেলে চড়ে চিতলমারী উপজেলা নালুয়া বাজারের সন্নিকটে এই আশ্রমে আসা পৌছানো যায়। গোপালগঞ্জ জেলার টুংঙ্গিপাড়া উপজেলা থেকে পাটগাতী খেয়া পার হয়ে বাসে বা মোটর সাইকেলে বা অন্য যে কোন বাহনে চড়ে সমাধী স্থলে পৌছানো যায়। বাগেরহাট থেকে বাসে ভাড়া ৫৫/- টাকা, মোটর সাইকেলে ভাড়া ২০০/-, পাটগাতী থেকে বাসে ভাড়া ১০ টাকা, মোটর সাইকেলে ৫০/- টাকা।